যদি মাত্র ১% মুসলমান কোরানের সন্ত্রাসবাদী ব্যাখ্যাকেই ঠিক মনে করে?

যদি মাত্র ১% মুসলমান কোরানের সন্ত্রাসবাদী ব্যাখ্যাকেই ঠিক মনে করে?

ইসলামের স্বরূপ-০৮
 


যদি তর্কের খাতিরে ধরে নেওয়া হয় যে ইসলাম শান্তির কথাই বলে সন্ত্রাসবাদ সমর্থন করেনা, বা অন্তত পক্ষে এর একটা শান্তিপূর্ণ ব্যখ্যা আছে, কিন্তু সন্ত্রাসবাদীরা একে ভুল বুঝে এর অপব্যখ্যা করে সন্ত্রাসী কাজ কর্ম করছে মানুষ মারছে। এখন পৃথিবীর ১৬০ কোটি মুসলমানের মধ্যে মাত্র শতকরা ১ ভাগ অর্থাত ১ কোটি ৬০ লক্ষ মুসলমান কোরানের সন্ত্রাসবাদী ব্যখ্যাটাকেই ঠিক মনে করে এবং সেই অনুযায়ী যাবতীয় অমুসলমানদের যেখানে সেখানে মেরে ফেলতে থাকে, তবে অমুসলমানরা কি করবে ? পৃথিবীর সব কটি বড় বড় দেশের সৈন্য সংখ্যা যোগ করলেও ১ কোটি হবে কিনা সন্দেহ। তাহলে ঐ ১ কোটি ৬০ লক্ষ নৃশংস যেহাদিদের কে রুখবে ? শান্তিপ্রিয় ভাল মানুষ মুসলমানরা যারা কোরানের শান্তিপূর্ণ ব্যখ্যায় বিশ্বাষ করেন বলে দাবী করেন তারা কি করবেন ? তারা কি অমুসলমানদের বাচানোর জন্য অস্র ধরবেন ? 
দার-উল-হরব কে দার-উল-ইসলাম বানানোর তীব্র ধর্মীয় আবেগকে অগ্রাহ্য করে তারা জেহাদিদের বিরোধিতা করতে পারবেন ?
না যদি পারেন তবে অমুসলমানরা কি করবেন ? শান্তিপ্রিয় মুসলমান থেকেই বা লাভ কি ? আর জেহাদি মুসলমানের সংখ্যা যদি শতকরা ২ ভাগ বা তার বেশি হয় ? সামরিক শিক্ষায় শিক্ষিত অত্যাধুনিক মরনাস্রে সজ্জিত নৃশংস অথচ কুশলী এবং ধনী কয়েক কোটি জেহাদিকে তখন কে রুখবে ? মানব সভ্যতা বাচবে কিভাবে ? সাধারন মুসলমান যারা জেহাদি নন বলে দাবী করেন, তারা কি বলেন ?

সাধারন মুসলমান বলতে কি বোঝায় ? যিনি সম্পূর্ণ ভাবে কোরান বিশ্বাস করেন (সুরা ৪ আয়াত ১৫০ এ আছে) তিনিই মুসলমান বা মোমিন, তাই না? তাহলে কোরানে কি লেখা আছে সেটাই তবে দেখা যাক । সাধারন মুসলমান কি বিশ্বাষ করেন, কি চর্চা করেন ? যেহাদি মুসলমানদের সাথে তদের কোন তফাত আছে কিনা তাও বোঝা যাবে।

অনেক পণ্ডিত বলেন ইসলাম শব্দটির অর্থ নাকি শান্তি, কোথা থেকে পাওয়া গেল এই অর্থ ?
আরবী ভাষায় সালাম শব্দের অর্থ নাকি শান্তি, আর ইসলাম শব্দের মধ্যে সালাম ধনীটি রয়েছে অতএব ইসলাম মানে শান্তি। এর চেয়ে বড় বৈদ্ধিক জোচ্চুরি কিছু হতে পারে কিনা সন্দেহ। ইসলাম ও সালাম কথা দুটির মধ্যে কিছু ধনীগত সাদৃশ্যমাত্র রয়েছে কিন্তু ইসলাম শব্দের সঙ্গে সালাম শব্দের কোন ধাতুগত বা অর্থগত সম্পর্ক নেই। ঠিক যেমন আম ও আমড়া শব্দের মধ্যে ধণীগত সাদৃশ থাকলেও দুটি শব্দের উত্পত্তি ও অর্থ সম্পূর্ণ আলাদা, এও তাই। ফুল আর ফুলুরি কি এক জিনিষ ? আলু আর আলুবোখরা কি এক ? কাম আর কামরাঙ্গা কি এক ? চাল আর চালতা কি এক জিনিশ ?

ইসলাম শব্দের প্রকৃত অর্থ আল্লার ইচ্ছার প্রতি সম্পূর্ন আত্মসমর্পণ । খুব ভাল কথা। তাহলে দেখা যাক আল্লার ইচ্চেটি কি?
কুরান গ্রন্থটির আরেকটি নাম হল আল ফুরকান। ফুরকান মানে হলো যা বিবেধ সৃষ্টি করে, কিসের বিবেদ ? মুসলমান ও অমুসলমানদের বিবেদ। উদ্দেশ্য খুব স্পষ্ট, ব্যখ্যা নিস্প্রয়োজন।

Comments