সুপ্রিম কোর্টে মোদীকে চ্যালেঞ্জ করতে গিয়ে মুখ পুড়লো মমতার, জানুন কেন TMC BJP

সুপ্রিম কোর্টে মোদীকে চ্যালেঞ্জ করতে গিয়ে মুখ পুড়লো মমতার, জানুন কেন


রাজনৈতিক বিরোধিতাকে আদালতের দরজায় নিয়ে গিয়েও অপ্রস্তুতে পড়ল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।

আধার নিয়ে কেন্দ্রীয় সরকারকে চ্যালেঞ্জ করতে গিয়ে অপদস্থ হল মমতা সরকার।
সরকারি নানা কল্যাণমূলক প্রকল্পের সুযোগ পেতে গেলে আধার আবশ্যিক করার কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে আবেদন জমা দিয়েছিল পশ্চিমবঙ্গ সরকার। সোমবার সেই আবেদনের শুনানি ছিল।
শুনানির শুরুতেই বিচারপতি একে সিক্রি ও বিচারপতি অশোক ভূষণ প্রশ্ন তোলেন। “যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোয় একটি রাজ্য কী করে সংসদের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে?’’ প্রশ্ন করেন বিচারপতিরা।
মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের পক্ষে সওয়াল করতে উঠে আইনজীবী কপিল সিব্বল বলেন, এই আবেদনটি রাজ্য সরকারের শ্রম দফতরের থেকে করা হয়েছে। কারণ এই দফতরকেই সরকারি প্রকল্পের ভর্তুকি দিতে হয়।
তখন বিচারপতিরা বলেন, ‘‘আমরা জানি, এটি একটি বিচার্য বিষয়। কিন্তু রাজ্য সরকার এই সিদ্ধান্তকে কেন চ্যালেঞ্জ করল, তা আমাদের ঠিক করে বোঝান।’’
একই সঙ্গে আদালত বলে কোনও ব্যক্তি এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করলে তাও কথা ছিল। কিন্তু একটি রাজ্য সরকার এটি করতে পারে না।


    এর পরে সিব্বল আদালতে জানান, রাজ্য সরকারও এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করতে পারে। তাঁরা আবেদনটিতে সংশোধন করে ফের জমা দেবেন। এর জন্য আদালত চার সপ্তাহ সময় দিয়েছে রাজ্য সরকারকে।
    এর আগে সুপ্রিম কোর্টেই মোদী সরকার জানিয়েছিল, যাঁদের আধার নেই, তাঁদের ক্ষেত্রে সরকারি প্রকল্পের সুযোগ নেওয়ার জন্য আধার সংযুক্ত করার সময়সীমা ৩১ ডিসেম্বর থেকে বাড়িয়ে ৩১ মার্চ, ২০১৮ করা হয়েছে।
    তবে সরকারের আধার আবশ্যিক করার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ইতিমধ্যেই অনেকগুলি মামলা সুপ্রিম কোর্টে বিচারাধীন রয়েছে।
    আধারের সঙ্গে মোবাইল ফোন নম্বর যুক্ত করার কেন্দ্রীয় সরকারের নির্দেশ নিয়ে অন্য একটি আবেদনের শুনানির সময়ে সুপ্রিম কোর্ট মোদী সরকারকে জবাব দেওয়ার জন্য নোটিশ জারি করেছে। 

    Comments