গত ১১ বছরে তৃণমূলের সম্পত্তি বেড়েছে প্রায় ৪৪ কোটি, বিজেপির ৭৫০ কোটি, কংগ্রেসের ৫৯০ কোটি, জানাল এডিআর

গত ১১ বছরে তৃণমূলের সম্পত্তি বেড়েছে প্রায় ৪৪ কোটি, বিজেপির ৭৫০ কোটি, কংগ্রেসের ৫৯০ কোটি, জানাল এডিআর


কলকাতা: বিজেপি, কংগ্রেস সহ দেশের প্রথম সারির রাজনৈতিক দলের ঘোষিত সম্পত্তির পরিমাণ বৃদ্ধি পেয়েছে।
স্বেচ্ছাসেবী সংগঠন অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্ম (এডিআর) এবং ইলেকশন ওয়াচের পেশ করা তথ্য অনুযায়ী, বিজেপি ঘোষিত সম্পত্তির পরিমাণ ২০০৪-০৫ সালে ১২২.৯৩ কোটি টাকা থেকে বেড়ে ২০১৫-১৬ সালে হয়েছে ৮৯৩.৮৮ কোটি টাকা। অর্থাৎ বৃদ্ধির পরিমাণ প্রায় ৭৫০ কোটি টাকা।    বর্তমানে দিনে আনন্দের সাথে       Avijit Bag - Avijit Bag
একইসময়ে কংগ্রেসের ঘোষিত সম্পত্তির পরিমাণ ১৬৭.৩৫ কোটি টাকা থেকে বেড়ে হয়েছে ৭৫৮.৭৯ কোটি টাকা। বৃদ্ধির পরিমাণ প্রায় ৫৯০ কোটি টাকা। একইভাবে, তৃণমূল কংগ্রেসের ঘোষিত সম্পত্তির পরিমাণ ০.২৫ কোটি টাকা থেকে বেড়ে হয়েছে ৪৪.৯৯ কোটি টাকা। বৃদ্ধির পরিমাণ প্রায় ৪৪ কোটি টাকা।
নির্বাচন কমিশনের কাছে দেওয়া বিভিন্ন রাজনৈতিক দলের ঘোষণাপত্রকে উদ্ধৃত করে এদিন এডিআর-এর জাতীয় আহ্বায়ক অনিল ভার্মা জানান, সিপিএমের মোট সম্পত্তির পরিমাণ ৯০.৫৫ কোটি টাকা থেকে বেড়ে হয়েছে ৩৮৩.৪৭ কোটি টাকা।
এছাড়া, সিপিআই-এর সম্পত্তির পরিমাণ ৫.৫৬ কোটি টাকা থেকে বেড়ে হয়েছে ১০.১৮ কোটি টাকা। বহুজন সমাজ পার্টির সম্পত্তির পরিমাণ ৪৩.০৯ কোটি টাকা থেকে বেড়ে হয়েছে ৫৫৯.০১ কোটি টাকা এবং এনসিপি-র সম্পত্তি এই সময়ে ১.৬ কোটি টাকা থেকে বেড়ে হয়েছে ১৪.৫৪ কোটি টাকা।
ভার্মা জানান, ‘অন্যান্য সম্পত্তি’-র অধীনে রাজনৈতিক দলগুলি যে ঘোষণা করেছে, তা যাচাই করা সম্ভব হয়নি। এর মধ্যে রয়েছে ঋণ, অগ্রিম, ফিক্সড ডিপোজিটস, টিডিএস এবং বিনিয়োগ।    এই তুমি সেই তুই যাকে আমি চাই    Dipika Sarkar 
তিনি আরও জানান, ২০০৪-০৫ থেকে ২০১৫-১৬ অর্থবর্ষ—এই ১১ বছরে দেশের প্রধান সাতটি জাতীয় দলের ‘অন্যান্য সম্পত্তি’-র পরিমাণ সর্বাধিক বৃদ্ধি পেয়েছে। সমষ্টিগতভাবে, তা ১০৮.৬৫৫ কোটি টাকা থেকে বেড়ি হয়েছে ১৬০৫.১১৪ কোটি টাকা। তিনি বলেন, বর্তমানে ৮৬৮.৮৮৯ কোটি টাকায় বিজেপির মূলধন সবচেয়ে বেশি। দ্বিতীয় স্থানে রয়েছে বিএসপি (৫৫৭.৩৮ কোটি টাকা) এবং তৃতীয় সিপিএম (৪৩২.৬৪ কোটি টাকা)।


Comments