মুসলিমদের ৫০টারও বেশি দেশ আছে, ভারত আগে হিন্দুদের, পরে অন্যদের, মত শিবসেনার

মুসলিমদের ৫০টারও বেশি দেশ আছে, ভারত আগে হিন্দুদের, পরে অন্যদের, মত শিবসেনার


মুম্বই: ভারত আগে হিন্দুদের দেশ, পরে বাকিদের। বলল শিবসেনা।
সম্প্রতি আরএসএস প্রধান মোহন ভাগবত ইন্দোরে বলেন, ‘হিন্দুস্তান’ হিন্দুদের দেশ বটে, তবে তার অর্থ এটা নয় যে, তা অন্যদের নয়।
এবার উদ্ধব ঠাকরের দলের মুখপত্র ‘সামনা’-র সম্পাদকীয়তে বলা হল, হিন্দুদের মতো ভারত বাকিদেরও দেশ, বলেছেন সঙ্ঘ প্রধান। আর শিবসেনা প্রধানের মত হল, ভারত আগে হিন্দুদের, তারপর বাকিদের, কারণ মুসলিমদের ৫০টারও বেশি দেশ আছে। খ্রিস্টানদের আমেরিকা, ইউরোপে অনেক দেশ আছে। বৌদ্ধদের চিন, জাপান, শ্রীলঙ্কা, মায়ানমার আছে। হিন্দুদের কিন্তু ভারত ছাড়া আর কোনও দেশ নেই।
পাশাপাশি শিবসেনার ক্ষোভ, আজ দেশে হিন্দুত্ববাদী সংখ্যাগরিষ্ঠ সরকার ক্ষমতায়। তবু তারা অযোধ্যায় রামমন্দির গড়তে চায় না, তার ভাগ্য আদালতের হাতে ছেড়ে দিয়েছে। হিন্দুত্ববাদী সরকার থাকা সত্ত্বেও আজও কাশ্মীরী পন্ডিতদের ঘর ওয়াপসি হয়নি।
জাতীয় সঙ্গীত প্রকাশ্য স্থানে বাজানো নিয়ে বিতর্কে কেন্দ্র ও মহারাষ্ট্রে নরেন্দ্র মোদীর দলের শরিক শিবসেনার মত, দেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ‘সঙ্ঘের ভাবনাচিন্তার অনুসারী’ হলেও বন্দেমাতরম গাওয়ার ব্যাপারে একাংশের একগুঁয়ে মনোভাব দেখা যাচ্ছে, কেউ কেউ তো জাতীয় সঙ্গীত বাজার সময় উঠে দাঁড়ানো সঠিক বলে মনে করেন না! এই ‘অন্য’ লোকজন উঠে না দাঁড়িয়ে জাতীয় সঙ্গীতের অবমাননা করলে তাদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া উচিত, সে ব্যাপারে হিন্দুত্ববাদী সরকারকে নির্দেশ দিন সঙ্ঘ প্রধান।
কোনও একজন নেতা বা দল দেশকে বড় করতে পারে না, ভাগবতের এই মতও অগ্রাহ্য করা যায় না বলে জানিয়েছে শিবসেনা।
শিবসেনার এই দৃষ্টিভঙ্গি কি সমর্থনযোগ? আপনার মতামত লিখুন নীচের কমেন্টস বক্সে

Comments