ভিন ধর্মে বিয়ে, পরিবারকে বয়কটের নির্দেশ কেরলের মসজিদের

ভিন ধর্মে বিয়ে, পরিবারকে বয়কটের নির্দেশ কেরলের মসজিদের


তিরুঅনন্তপুরম:  সময় বদলাচ্ছে, বদল আসছে মানুষের ভাবনাচিন্তাতেও। সেই বদল কি কখনও আটকাতে পারে কোনও ধর্ম। জোর করে দু এক জায়গায় সম্ভব হলেও, বাস্তবে বাধা দেওয়ার অধিকার কারও নেই। মানুষ কাকে ভালবাসবে, কাকে বিয়ে করবে, সেটা একান্তভাবেই একজন ব্যক্তির নিজস্ব সিদ্ধান্ত। কিন্তু সম্প্রতি কেরলের মালাপ্পুরাম জেলার এক মসজিদ নির্দেশিকা জারি করে এক পরিবারকে সম্পূর্ণ একঘরে করার নির্দেশ দেয়। সেই পরিবারের অপরাধ, তাঁরা তাঁদের বাড়ির মেয়েকে ভিন ধর্মে বিয়ে করার অনুমতি দিয়েছেন।

গত ১৯ অক্টোবর, কেরলের ওই মসজিদের মাহালু কমিটির তরফে এক বিশেষ নির্দেশিকা জারি করে বলা হয়, ওই মসজিদের সঙ্গে যুক্ত প্রত্যেক ব্যক্তিকে কুন্নুম্মাল ইউসুফ এবং তাঁর পরিবারের সঙ্গে সবধরনের সম্পর্ক ছিন্ন করতে হবে।কারণ, ইউসুফের মেয়ে একজন ভিনধর্মীকে বিয়ে করেছেন। তবে এক্ষেত্রে ওই সম্প্রদায়ের বেশিরভাগ মানুষই মসজিদের নির্দেশিকা মানেননি।
প্রসঙ্গত, অক্টোবরের ২০ তারিখ ইউসুফের মেয়ে জসিলা বিয়ে করেন খ্রিষ্টান তরুণ টিসো টমকে। তারপরের দিনই একটি রিসেপশনের আয়োজন করা হয়। সেখানে প্রায় শতাধিক মানুষ স্বত্বস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন। জানা গিয়েছে, জসিলার বিয়েতে কোনও বিশেষ ধর্মের নিয়ম অনুসরণ করা হয়নি। তবে ধর্মীয় প্রতিষ্ঠানের নিষেধাজ্ঞা অগ্রাহ্য করে এভাবে সকলের যোগদান থেকে বোঝা যায় মানুষের মধ্যে ধর্ম নিয়ে গোড়ামি কমছে। তাঁদের কাছে ভালবাসাই আসল ধর্ম।

Comments